Saturday , December 5 2020

ফেসবুক, ইনস্টাগ্রাম সহ ৮৯ অ্যাপ নি’ষি’দ্ধ করল ভারতীয় সেনা, সরিয়ে দিতে নির্দেশ সকল জওয়ান, কর্মীকে

জাতীয় নিরাপত্তার স্বার্থে আগামী ১৫ জুলাইয়ের মধ্যে নিজেদের ফোন থেকে ৮৯ অ্যাপ (অ্যাপলিকেশন) সরিয়ে দিতে বাহিনীর সকল জওয়ান ও কর্মীদের নির্দেশ দিল ভারতীয় সেনা।







ওই তালিকায় সরকারের নিষিদ্ধ করা টিকটক সহ চিনা অ্যাপ তো রয়েছেই, পাশাপাশি, মার্কিনজাত — ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্য়াপচ্যাট, জুম, ট্রুকলার, রেডিট সহ একাধিক অ্যাপ রয়েছে।







যে ৮৯টি অ্যাপের তালিকা দেওয়া হয়েছে তাতে রয়েছে — সোশ্যাল মিডিয়া অ্যাপ, কনটেন্ট শেয়ারিং অ্যাপ, ছোট ভিডিও তৈরি অ্যাপ, ই-কমার্স অ্যাপ, ডেটিং সাইট অ্যাপ ও গেমিং অ্যাপ। সেনা সূত্রের খবর, তালিকায় রয়েছে — সংগজ. পিকে, উইচ্যাট, হাইক, লাইক, শেয়ারইট, পাবজি ও টিন্ডার।







সেনার এক সূত্রে জানিয়েছে, নির্দেশে বলা হয়েছে ওই অ্যাপগুলি পুরোপুরি ডিলিট করতে হবে। কোনওভাবে তা ডি-অ্যাক্টিভেটেড (নিষ্ক্রিয়) করে রাখা যাবে না। নির্দেশে এ-ও বলা হয়েছে, নির্দিষ্ট সময়সীমা অর্থাৎ ১৫ জুলাইয়ের পর বাহিনীর কাউকে ফেসবুক সহ নিষিদ্ধ অ্যাপ ব্যবহার করতে দেখা গেলে, তার বিরুদ্ধে রিপোর্ট করা হবে।







ভারতীয় সেনার সূত্রে জানা গিয়েছে, সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা ও সামরিক তথ্য দেশ থেকে বাইরে যাতে না চলে যায়, তার জন্যই এই ব্যবস্থা। প্রসঙ্গত, ইতিমধ্যেই টিকটক সহ ৫৯টি চিনা অ্য়াপকে নিষিদ্ধ করেছে কেন্দ্র।







এই অ্যাপগুলি প্রসঙ্গে সরকারের তরফে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষার ক্ষেত্রে ক্ষতিকারক ও বিপজ্জনক হতে পারে এমন বস্তুর জন্য দুয়ার খুলে দিয়েছে এই অ্যাপগুলি। এর ফলে, ভারতের অখণ্ডতা ও সার্বভৌমত্ব ক্ষতিগ্রস্ত হতে পারে।







ভারতের পথে হেঁটে টিকটক সহ বহু চিনা অ্যাপ নিষিদ্ধ করার ভাবনাচিন্তা করছে আমেরিকাও। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পিও বলেন, আমরা বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিচার করছি।