Friday , December 4 2020

বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস

আবারো বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানিয়েছে আবহাওয়া অফিস। শুক্রবার সারাদেশেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ভারী বর্ষণও হতে পারে।
বৃহস্পতিবার এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর আরো জানায়, শুক্রবার ঢাকায় বাতাসের গতিবেগ দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে অস্থায়ীভাবে দমকা আকারে ঘণ্টায় ৪০ কিলোমিটার বয়ে যেতে পারে। আগামী শনিবার পর্যন্ত বৃষ্টিপাতের বর্তমান প্রবণতা অব্যাহত থাকবে। আর বর্ধিত পাঁচদিনে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস আরো জানায়, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ঢাকা, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল এবং রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিকে মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মােটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিস আরো জানায়, মৌসুমি বায়ুর প্রভাবে রাজশাহী, রংপুর, বগুড়া, দিনাজপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রসহবৃষ্টি, অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার বৃষ্টিপাত বাড়ায় এবং বাতাসে আদ্রতার পরিমাণ কমে যাওয়ায় সারাদেশে তাপমাত্রার সঙ্গে সঙ্গে কমেছে গরম অনুভূতিও। সারাদেশের বেশিরভাগ স্থানের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি কমেছে।