Friday , December 4 2020

মে’য়েদের স্ত’ন দেখলে বাড়বে ছেলেদের আয়ু, বলছে গ’বেষ’ণা….কিভাবে বাড়ানো সম্ভব??

মে’য়েদের স্ত’ন দেখলে বাড়বে ছে’লেদের আয়ু! “মানুষের আয়ু কিভাবে বাড়ানো সম্ভব?? কিভাবে সুখে থাকা সম্ভব?” আসুন র’হস্যের সমাধান করা যাক!

বিজ্ঞান খুঁজে পেয়েছে তার সমাধান, যদিও সেটা শুধুমাত্র পু’রুষের জন্য আপাতত সীমাবদ্ধ!

ভা’রতীয় সমাজে আপাত দৃষ্টিতে পু’রুষতান্ত্রিকতার প্রভাব এখনো দৃশ্যত, হলে আজও সারাদিন ঘরের বাইরে বেশির ভাগ সময় কাটে পু’রুষের তাই দরকার কিছুটা বিশ্রাম!!

ভা’রতীয় পু’রুষদের গড় আয়ু মোটামুটি ৬৬.৪ বছর আর ম’হিলাদের ৬৯.৬ বছর (Source আজকাল অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় ম’হিলাদের তুলনায় পু’রুষেরা কম দিন বাঁচে…

ম’হিলাদের বেশি বাঁ’চার পেছনে জড়িয়ে আছে জিনতত্ত্ব, বলছে গ’বেষ’ণা। মে’য়েদের “দুটি X ক্রোমোজোম” তাঁদের অনাক্রম্যতা বৃ’দ্ধিতে সাহায্য করে।

আর পু’রুষ শ’রীরে মাত্র একটি X থাকায় সেটি সম্ভব নয়। যদিও অনেকটাই নির্ভর করে তার আয়ুর উপর। তো কিভাবে এই আয়ু বাড়ানো সম্ভব?? কি বলছে গ’বেষ’ণা?

কথায় বলে মে’য়েদের চেনে বাঁ’ধা সম্ভব নয়, কিন্তু একজন পু’রুষ চাইলে না’রীকে “Balls and Chain” এ বেঁ’ধে রাখতে পারেন তার নিজের যৌ’ন ক্ষ’মতা দিয়ে।

সুখী দাম্পত্যের একটা বড়ো উপাদান নিয়মিত সে’ক্স!

তবে নির্দিষ্ট বয়সে অবশ্যই। আ’মেরিকার ১২৭০০০ পু’রুষের উপর গবেষনায় দেখা গেছে ২৫ বছরের পর পরই যারা বিয়ে করেছেন তাঁরা বাকিদের তুলনায় বেশি বাঁচে।

গ’বেষ’ণা থেকে জানা গেছে যে,বিবা’হিত পু’রুষ অ’পেক্ষাকৃত স্বাস্থ্য সুস্থ জীবনযাপন করে।

এটা মে’য়েদের জন্য কিছুটা অ’প্রস্তুত অনুভূতি দিলেও ছে’লেদের মস্তিস্ক ঠান্ডা করতে এটি জরুরী, বলছে গ’বেষ’ণা!

একই জিনিস ঘটে যদি ছে’লেমে’য়ে নির্বিশেষে কোনো কিউট দেখতে আদূরে প্রা’ণী দেখে।

“নিউ ইংল্যান্ড” নামক একটি স্বাস্থ্য ম্যাগাজিনে প্রকাশিত গ’বেষ’ণা পত্রে রিপোর্ট অনুযায়ী দিনে মাত্র দশ মিনিট কোনো ম’হিলার স্ত’ন দেখলে পু’রুষের আয়ু পাঁচ বছর অব্দি বাড়ানো সম্ভব।

হ্যাঁ সত্যি, শুনতে অস্বস্তিকর লাগলেও এটা সত্যি! বলা হচ্ছে, ম’হিলাদের স্ত’ন দেখার ফলে পু’রুষের কিছুটা যৌ’নানুভূতি জাগে, মন খুশি থাকে আর সুস্থ মন তো সুস্থ জীবনের পরিচায়ক।

কিছু লোকের উপর ও’ষুধ ও কিছু লোকের উপর করা এই পদ্ধতির গ’বেষ’ণা প্রমাণ করছে সত্যিই এটি কার্যকরী প্রক্রিয়া!

বলছে, দশ মিনিট স্ত’ন দেখা কয়েক ঘন্টা জিমে কা’টানো বা যোগ ব্যায়ামের সমানুপাতিক!

সে’ক্স এমন একটা শব্দ যা প্রতিটা পু’রুষই শুনতে ভালোবাসে, US NCBI এর মতে নিয়মিত সে’ক্স পু’রুষের বাঁ’চার ক্ষ’মতা ৫০% অব্দি বাড়িয়ে দিতে স’ক্ষম।

সে’ক্স যেমন একটি শা’রীরিক ব্যয়াম সাথে স্ট্রে’স কমায়, যে কোনো প্রকার অ’সুস্থতা থেকে রক্ষা করে! সে’ক্সে ক্ষরিত serotonin এমন একটি হরমোন যা খুশি ও মা’নসিক শান্তিদায়ী।